মনে আছে এই বিখ্যাত অভিনেত্রী কে?

মনে আছে একসময় বলিউড কাঁপানো এই বিখ্যাত অভিনেত্রী বৈজয়ন্তী মালা কে।  তিনি একসময় গোটা ভারত বাসীর মন জয় করেছিলেন। চলুন জেনে নেওয়া যাক ওনার জীবন সম্পর্কে কিছু কথা। 




বৈজয়ন্তীমালা বালীর জন্ম ১৯৩৩ সালের ১৩ ই আগষ্ট তামিলনাড়ুর ট্রিপলিকেন জেলায়। ডাক নাম পাপাকুট্টি অর্থাৎ ছোট শিশু। মা বসুন্ধরা দেবী ছিলেন একজন তামিল অভিনেত্রী ফলে মায়ের প্রতিভা মেয়ের মধ্যেও বিদ্যমান ছিল। মা ও মেয়ের বয়সের ফারাক ছিল ১৬ বছর, সে কারণে অনেক সময় মায়ের নাম ধরে ডাকতেন। এবং বাবাকে দাদা বলতেন।
তিনি ছোটবেলা থেকেই ভরতনাট্যম শিক্ষা করতেন। স্কুল জীবন থেকেই মঞ্চে নৃত্য পরিবেশন করতেন।






১৯৪৯ সালে প্রথম অভিনয় জীবন শুরু করেন 'ভাজকাই' নামে এক তামিল ফিল্মে। এই ছবিটি পরবর্তীকালে  তেলেগু ও হিন্দী ফিল্মে নির্মিত হয়। প্রসঙ্গত তিনিই ছিলেন প্রথম দক্ষিণী  অভিনেত্রী যিনি হিন্দী ছবিতে অভিনয়ের সুবাদে জাতীয় হিরোইন পুরষ্কার পান।


তাঁর উল্লেখযোগ্য ছবিগুলি হল - 
সঙ্গম, নাগিন,মিস মালা,সিতারা, পাহেলি, ঝলক, তাজ, পটবরাণী, নিউ দিল্লী, দেবতা, কিসমত কা খেল, আনজান, নয়া দৌড়, পয়গম, বাগদাদ, নজরানা,  গঙ্গা যুমনা, রঙ্গোলি, ঝুলা, আম্রপালি, অমর দীপ,ছোটি সে মুলাকাত,প্রিন্স, আশা, নিউ দিল্লী, গাঁওয়ার, ইত্যাদি।

১৯৬১ সালে গঙ্গা যুমনা ও ১৯৬৪ সালে সঙ্গম ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর  ফিল্ম ফেয়ার পুরষ্কার পান। ১৯৯৫ সালে লাইফ টাইম অ্যাচিভমেন্ট পান। এছাড়াও  ১৯৬৮ সালে পদ্মশ্রী  সম্মানে ভৃষিত হন।




১৯৮৪ সালে রাজনীতিতে আসেন এবং দক্ষিণ চেন্নাই কেন্দ্র থেকে প্রার্থী হন এবং জয়ী হন। এর পর ১৯৯৯ সালে কংগ্রেস ছেড়ে জনতা দলে যোগ দেন।






(বিঃ দ্রঃ- গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের আপস ডাউনলোড করুনDOWNLOAD NOW)

মনে আছে এই বিখ্যাত অভিনেত্রী কে? মনে আছে এই বিখ্যাত অভিনেত্রী কে?  Reviewed by TIMES OF MORNING on May 17, 2017 Rating: 5
Powered by Blogger.