রাষ্ট্রপুজ্ঞে হিন্দিকে অন্তর্ভুক্ত করতে চায় কেন্দ্র।

হিন্দিকে রাষ্ট্রপুজ্ঞের সরকারি ভাষায় অন্তুভুক্ত করতে চায় কেন্দ্র। বুধবার এমনই কথা জানিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি বলেন, হিন্দিকে রাষ্ট্রপুজ্ঞে অন্তর্ভুক্ত করতে বিপুল পরিমাণ অর্থ খরচ করতে রাজি ভারত, প্রয়োজনে ৪০০ কোটিও।



বুধবার সংসদের জিরো আওয়ারে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ একথা তোলেন। সেই সময় এক বিজেপি সংসদ বলেন, হিন্দিকে রাষ্ট্রপুজ্ঞে অন্তর্ভুক্ত করতে বিপুল পরিমাণ অর্থ খরচ হতে পারে, প্রায় ৪০ কোটির কাছাকাছি। তার উত্তরে সুষমা স্বরাজ বলেন, প্রয়োজনে আমরা ৪০০ কোটি খরচ করতে রাজি।


সরকারের এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলেন বিরোধী দলের নেতা শশী থারুর । তিনি বলেন হিন্দি শুধুমাত্র ভারতের সরকারি ভাষা অন্য দেশের নয়।তাই এই ভাষাকে রাষ্ট্রপুজ্ঞে অন্তর্ভুক্ত করার কোনো প্রয়োজন নেই। এছাড়াও তিনি বলেন, ভবিষ্যতে পশ্চিমবঙ্গ ও দক্ষিণের কোনো নেতা প্রধানমন্ত্রী হলে তারা রাষ্ট্রপুজ্ঞে হিন্দিতে ভাষণ নাও দিতে পারে।


এর উত্তরে  বিদেশমন্ত্রী বলেন, উনি হয়তো জানেন না ফিজি ,মরিশা্ষ ও সুরিনেম সহ একাধিক দেশে হিন্দিতে কথা বলা হয়।


রাষ্ট্রপুজ্ঞের নিয়ম অনুযায়ী, কোনো ভাষাকে রাষ্ট্রপুজ্ঞে অন্তর্ভুক্ত করতে হলে দুই তৃতীয়াংশ দেশের সমর্থন লাগে। এবং এই ভাষাকে অন্তর্ভুক্ত করতে যে বিপুল পরিমাণ অর্থের খরচ হয় তা  সমর্থিত দেশগুলিকে বহণ করতে হয়। 


(বিঃ দ্রঃ- গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের আপস ডাউনলোড করুনDOWNLOAD NOW)

রাষ্ট্রপুজ্ঞে হিন্দিকে অন্তর্ভুক্ত করতে চায় কেন্দ্র।  রাষ্ট্রপুজ্ঞে হিন্দিকে অন্তর্ভুক্ত করতে চায় কেন্দ্র। Reviewed by TIMES OF MORNING on January 03, 2018 Rating: 5
Powered by Blogger.