কেন্দ্রীয় বিদ্যালয়ে হিন্দু প্রার্থনা কেন? জানতে চাইল সুপ্রিম কোর্ট।



কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে হিন্দু প্রার্থনা সঙ্গীত গাইতে বাধ্য করছে কেন্দ্র সরকার, এমনই অভিযোগ করছেন মধ্যপ্রদেশের এক ব্যক্তি। অভিযোগের ভিত্তিতে সুপ্রিমকোর্টে এক জনস্বার্থ মামলা দায়েব করা হয়েছে। সেই মামলার প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারের কাছে জবাবদিহি চেয়ে পাঠাল বিচারপতি আর এফ নরিম্যান ও বিচারপতি নবীন সিনহার ডিভিশন বেঞ।


জানা গেছে, মধ্যপ্রদেশের বাসিন্দা বিনায়ক শাহ সুপ্রিম কোর্টের কাছে অভিযোগ করেন যে, কেন্দ্র সরকার জ্বোর করে বিদ্যালয়ের পড়ুয়াদের উপর ধর্মীয় অনুশাসন চাপিয়ে দিচ্ছে। তিনি বলেন এই ধরণের শিক্ষাব্যবস্থা বিজ্ঞানভিত্তিক নয়। এর ফলে পড়ুয়ারা প্রকৃত শিক্ষাব্যবস্থা থেকে বঞ্ছিত হচ্ছে। এছাড়াও হিন্দু ধর্মীয় সঙ্গীত বাধ্যতামূলক করায় অন্য ধর্মের পড়ুয়ারা সমস্যার সম্মুখীন হচ্ছে।


সর্বোচ্চ আদালতে বিনায়ক শাহ বলেন, সংবিধানের ২৪ এর অনুচ্ছেদে বলা হয়েছে যে, কোনো কেন্দ্রীয় শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মীয় সঙ্গীত ও রীতিনীতি পালন করা যাবে না। তাই অবিলম্বে এই প্রক্রিয়াকে বন্ধ করা দেওয়া হোক। 


কেন্দ্রীয় বিদ্যালয়' হল ভারত সরকারের একটি চেইন স্কুল ব্যবস্থা।সারা দেশে এর অধীনে প্রায়  ১১২৫ টি স্কুল রয়েছে। যা কেন্দ্রীয় সরকারের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের অধীনে পরিচালিত হয়। বর্তমানে এটিই বিশ্বের সবচেয়ে বড়ো চেইন স্কুল ব্যবস্থা।


(বিঃ দ্রঃ- গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের আপস ডাউনলোড করুনDOWNLOAD NOW)

কেন্দ্রীয় বিদ্যালয়ে হিন্দু প্রার্থনা কেন? জানতে চাইল সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় বিদ্যালয়ে হিন্দু প্রার্থনা কেন? জানতে চাইল সুপ্রিম কোর্ট। Reviewed by TIMES OF MORNING on January 10, 2018 Rating: 5
Powered by Blogger.